আপনাদের আন্তরিক অভিন্দন ও শুভেচ্ছা

Wednesday, July 4, 2018

ডেটা ট্রান্সমিশন স্পীড


ডেটা ট্রান্সমিশন স্পীডঃ
ডেটাকে এক স্থান হতে অন্য স্থানে কিংবা এক কম্পিউটার হতে অন্য কম্পিউটারে কিংবা এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে স্থানামত্মরের হারকে ডেটা ট্রান্সমিশন স্পীড বলে। এই ডেটা ট্রান্সমিশন স্পীডকে অনেক সময় ব্যন্ডউইথও (Bandwidth) বলা হয়। ব্যন্ডউইথকে Bit per second (bps) এ হিসাব করা হয়।
ডেটা ট্রান্সমিশন স্পীড কে তিন ভাগে ভাগ করা যায় , যথা -

ন্যারো ব্যান্ড
ভয়েস ব্যান্ড
ব্রড ব্যান্ড
ন্যারো ব্যান্ডঃ

ন্যারো ব্যান্ড এ সাধারনতঃ ৪৫ থেকে ৩০০ bps স্পীড হয়ে থাকে। এই ব্যান্ড ধীর গতি সম্পন্ন ডেটা স্থানামত্মরের জন্য ব্যবহৃত হয়। টেলিগ্রাফিতে এই ধরনের ব্যান্ড ব্যবহার করা হয়। ন্যারো ব্যান্ডের ক্ষেত্রে তারের ব্যবহার বেশি হওয়ায় ট্রান্সশিশন স্পীড কম হয়। টেলিগ্রাফিতে এই ব্যান্ড ব্যবহার করা হয়।
ভয়েস ব্যান্ডঃ

ভয়েস ব্যান্ড এ সাধারনতঃ ৯৬০০ bps স্পীড হয়ে থাকে। এটি সাধারনত টেলিফোনে বেশি ব্যবহার করা হয়। তবে কম্পিউটারে ডেটা কমিউনিকেশনে কম্পিউটার থেকে প্রিন্টারে ডেটা স্থানামত্মরের ক্ষেত্রে এই ব্যান্ড ব্যবহার করা হয়। টেলিফোন লাইনে এই ব্যান্ড ব্যবহার করা হয়।
ব্রড ব্যান্ডঃ

ব্রড ব্যান্ড উচ্চ গতি সম্পন্ন ডেটা স্থানামত্মর ব্যান্ড উইথ যার গতি ১ মেগাবিট পার সেকেন্ডে (Mbps) পর্যমত্ম হতে পারে। সাধারনতঃ কো-এক্রি্য়াল ক্যাবল এ্বং অপটিকাল ফাইবারে ডেটা স্থানামত্মরে এই ব্যান্ড ব্যবহার করা হয়। তাছাড়া সাটেলাইট কিংবা মাইক্রোওয়েভ কমিউনিকেশনে এই ব্যান্ড ব্যবহার করা হয়।

No comments:

Post a Comment